এখনো কি সেই বটের পাতা্ বুনো কথা আগের মত ঝরে
যেতে যেতে গাঁয়ের পথে পলাশ বকুল শিমুল খুলে পড়ে।


পথের ধারের চোরা কাঁটা টানে কি গো কারো আঁচল ধরে
কালধূতরা গুঁজি কাঁটা বিঁধে কি গো কারো পায়ের পরে
খুলতে গিয়ে সাথের সাথী কাঁদে কি গো রূপের ছোয়ায় ঝুরে।


ঝড় বাদলে আম কুঁড়াতে যায় কি কেহ পাশের ভিটা বনে
আয় আয় তই তই! ডাকে কিগো হাসের ছানা সাঝ কালিমা ক্ষণে
পিদিম জ্বেলে আপন মনে আলতা পড়ে আর কি কেহ ওরে।


হয় কি পিরীত সুখী দুঃখী দু’জনার মন মিললে মনে মনে  
জাত কূল মান অর্থের বিধান নেইকো হেথায় ভালবাসার সনে
হারাইয়া কেউ মনের মানুষ কান্দে কি গো পথ-প্রান্তে বন-বাদাড়ে।