বন্ধুর বাড়ি অনেক দূরে পদ্মা নদীর পার
বন্ধুর আসবে বলে গেল চলে, আসল নারে আর।


কী জানি তার গ্রামের বাড়ি, গাঙ্গে উথাল গহীন পাড়ি
ছায়া বীথি গাছের সারি, আকাশ ছোঁয়া মসজিদের মিনার।


যেতে নাকি এক বন্দর পড়ে, শাম্পান পানসি থরে থরে
সওদা পাতির ওঠা-নাম সবাই করে নগদে বাজার।


আগে তো ভাবি নি যে, আমারে ভুলিবে সে
তাহলে কি আর দিতাম যেতে, নিতাম লিখে
নাম ঠিকানা, পুলিশ থানা, কোর্ট- কাচারি তার।