কয়েক বছর আগেও এখানে এক গ্রাম ছিলো
আম জাম নারিকেল কাঁঠাল সুপারির ঘ্রাণ ছিলো
বৃক্ষলতা ছায়া পাতা নিভিড় নিভিড় বন ছিলো
পাখপাখালী বুনোদের অবাধ গান ছিলো
মাঠ ফসল মেঠোপথ দিগন্তে মায়ার টান ছিল
সকাল-দুপুর-রাত কত না সুরের তান ছিল
কয়েক বছর আগেও----


কয়েক বছর আগেও এখানে বহতা নদী ছিলো
কলকল ছলছল চঞ্চল গতি, কূলভাঙা মতি ছিলো
দু’কূলে হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিষ্টান সুখের বসতি ছিলো
জেলেপাড়া জাল ছিল হাল ছিল নানা রঙের পাল ছিলো
খাল বিল জলাশয় দীঘি ভরা জল ছিলো
রুই কাতল মৃগেল কত মাছ কত পাখীর দল ছিলো
কয়েক বছর আগেও----


কয়েক বছর আগেও এখানে কিছু জায়গা খোলা ছিলো
ঘোড় দৌড় নৌকা বাইস নাগরদোলা রথের মেলা ছিলো
হা ডু ডু কানামাছি দড়িটান শখের খেলা ছিলো
জারি সারি কবিয়াল পালা গানের আসর ছিলো
সাগর ভাসা, বেহুলা লখিনদার লোহার বাসর ছিলো
মানুষে মানুষে কত আপন; ভাল দোসর ছিল
কয়েক বছর আগেও----


কয়েক বছর আগেও এখানে কিছু ভাল শিক্ষাপ্রতিষ্ঠান ছিলো
সুষ্ঠু সুন্দর শিক্ষার পরিবেশ খেলার মাঠ ছিলো
ভাল মানুষ গড়ার গুণী কারিকর ছিলো।
ভবিষ্যত কর্ণধার দেশপ্রেমিক শিক্ষামোদি ছাত্রছাত্রী ছিলো
চরিত্রবান নিবেদিত প্রাণ প্রতিষ্ঠান কমিটি ছিলো
উন্নয়নমূলক শিক্ষা সফর সভা সমিতি সুমতি ছিলো
কয়েক বছর আগেও----


কয়েক বছর আগেও এখানে পরিচ্ছন্ন শহর ছিলো
বিশুদ্ধ পানি পয়প্রনালী বিদ্যুতের পহর ছিলো
সুশিক্ষিত উচ্চবিত্ত সুশীল মানুষের ঘর ছিল
পাশে বস্তী সুশীলের দোস্তী ভালোই শস্তী ছিলো।
আনন্দ বিনোদনে বাঙালীর হৃদয়লালিত বাংলা সংস্কৃতি ছিল
পোস্টার-ফেস্টুন মিটিং-মিছিল হরতালে দেশপ্রীতি ছিল
জনতার প্রাণের দাবী মঙ্গল নীতি ছিল
কয়েক বছর আগেও---


কয়েক বছর আগেও এখানে দ্রব্যমূল্য ক্রয় ক্ষ্মতার আয়তায় ছিল
ঘুষ দুর্নীতি চাঁদাবাজি স্বজনপ্রীতি কিছুটা হলেও সহনশীল ছিল
বিচার বিভাগ, পুলিশের প্রতি মানুষের সামান্য আস্থা ছিল
আইনের হলি খেলায় সাধারণেরা বলি হলেও
অসাধারণেরা ভালোই ছিল
আঁধারেও ধর্মের কিছুটা আলো ছিল
আস্তিক-নাস্তিকে দেশটা ভালোই ছিল
এখন দেখি সবই গেলো।