তুমি কাশফুলের এক নদী ছিলে উদাস নীলে বুক ছিলো যে ভরা
আমি ডানপীঠে এক গাঁয়ের ছেলে নদীর গানে পরাণ আকূল করা।


ভরদূপুরে বাঁকের মোড়ে যেতে তুমি দূরের সুরে ডাকতে ইশারায়
বানজারানের পালের নৌকা ময়ুরপংখী মাল্লার ঝুমকা
যেথা বকের সারি মেঘের পাড়ি ঢেউয়ের আড়ি রঙে রং ছড়ায়।


তোমার জলের মধু ঘাটের বধূ নীলের যাদু আজো মোরে টানে
আমি বারে বারে যাই যে ফিরে ফেলে আসা তোমার কুল পানে
যেথা জেলেডিঙ্গা ছুটে পালায় দূর ঠিকানায় খোঁটা ছেঁড়া গানে।


আমি ভোলব কি সে নদীর কথা বুকের মাজে যারে গাঁথা
সুযোগ পেলেই প্রাণসখা ফেলে আসা দিনের কথা বলে নিরালায়।