উৎসর্গঃ গত কয়েক দিনে যাঁরা আমার কবিতা পড়ছেন, মূল্যবান মন্তব্যে সঠিক পথে যেতে আলো সঞ্চারণ করেছেন এবং যারা আমার ভুল ত্রুটি ক্ষমা সুন্দর চোখে দেখে সত্যিকার ভাল বেসেছেন। অথচ আমি সময়ের ফেরে তাঁদের সঙ্গ দিতে পারি নি সে সব মহানদের শ্রদ্ধা ও ভালবাসার উদ্দেশ্যে।
-----------------------------------------
নারী ও কবিতা চিরকাল অবহেলিত চিরকাল বঞ্চিতা
যদিও এরা স্বর্গের সৌম্য প্রতীক, সুখের সুখ লতা।


তবুও পাচার-অর্পিত সম্পদের তালিকায় এরাই আগে
দুঃখের কষ্টি পাথর আঘাত প্রথম ওদের গায়েই লাগে।
বাজারের পণ্য হয়ে দূরে হারায় অন্য মালের মোড়কে
হাত বদল, সঙ্গী বদল, সঙ্গ বদলায় এজাতে অজাতে
বিনা প্রতিবাদে মেনে নিতে হয় নিয়তি আর অশ্রুকে।
তাপস-তস্কর- রক্ষক সমান লুফে কালো কালো হাতে
দেশ-সীমা- রং বদলে করে নিয়ে যায় খদ্দেরের হাটে
যেথা বেশী মূল্যে বিক্রি হয় সময় রং মোড়কের চটকে
হায়রে অভাগা অমূল্য নিধি নিজে বিকায় বিনা মূল্যতে।