উৎসর্গঃ আমার ক্ষণিক দেখা পরম শ্রদ্ধেয়া, প্রিয়ার প্রিয়া, কবিদের   হিয়া, মমতাময়ী, শ্রীচরণেষু (ফাতিমা তুজ জোহরা) কাজলা দিদিকে।
------------------------------------------------


আর কি হবে ফিরে দেখা প্রাণ সখা এ জীবনে তোমার সনে
উড়াল পাখি আর ফেরে কি ফেলে যাওয়া খাঁচার কাঁদনে।।


একবার মিললে ডানায় সুখ বাতাস সামনে পিছে খোলা আকাশ
রয় কি মনে দুঃখের প্রাবাস ক্ষণিক দিনের ক্ষণ মিলন সাথীগণে।


যতই কর শিরণি মানত প্রসাদ বিলাও হাট-বাজারে দরগা ঘরে
তার কি আর পড়ে কোন আছর সই গো নিঠুরা যে গেছে চলে।


মিছে কাঁদন মিছে সাধন তার নামে বৈরাগী জীবন সাধুর দেশে
ওরে খাঁচায় যে জন ছিল না্রে আপন তারে যাচ কিসের আশে।
তুমি বড় আত্মভোলা মিছে প্রেমে মন উতালা বিধান না জেনে।।