কমরেড আর কত কাল!
তুমি এমনি রবে ঘুমে?
দ্যাখো! তোমার অস্ত্র উতাল
কাস্তে কোদাল রৌদ্রে তাতাল
হলুদ ফসলের গা চুমে-।
মাঠে ঘাঠে জেগে ওঠা এক সুর
প্রজাপতি সারং ফড়িংয়ের নুপুর
ঘুমভাঙা ধুম; নির্ঘুম বঙ্গভূঁমে।
অথচ তুমি এখনো ভীষণ ঘুমে!


এদিকে মাঠে নেমেছে শিয়াল কুকুর
শুয়োর হায়েনা গুইসাপ শকুন ইঁদুর
স্বদেশী বিদেশী সজারু দুর্বৃত্ত দালাল
অনেকেই ঘোলা করছে পদ্মার জল
শিকারের নেশায় ছড়াচ্ছে ধুঁয়া-
নড়াচ্ছে ভুয়া অসূয়া ধর্মের কল।
লুফে নিচ্ছে মাঠের শস্য, গাছের ফল
কল-কারখানায় শ্রমিকের শ্রম, ঘামের ফল
দেশী-বিদেশী নেকড়ে মহাজন বেজন্মার দল।


কমরেড তোমার দীঘল ঘুমের অবসরে
ওরা তোমার পিতাকে নির্মম খুন করে
গ্রাম-গঞ্জ শহর বন্দর মহল্লা বস্তী ধরে
দ্যায় সাম্প্রদায়িক অশান্তি অবিশ্বাসের আগুন।
ভাইকে দিয়ে ভাইকে করায় গুম- খুন
যত মহাপাপ অন্যায় আছে এ সংসারে
ওরা সব করায়, ওরা সব করে কমরেড!
এ অন্যায়-অবক্ষয় জাতির এ মহাঅভিশাপ
এর তিলতিল জবাব দিতে হবে তোমারও
একদিন জনতার এজলাসে-ইতিহাসের কাছে।
এখনো সময় আছে তুমি জাগো কমরেড!
আঁখি মুছে চোখ খুলে অস্ত্র তুলে বজ্রহুঙ্কারে
বিশ্বকাঁপা ভীম সুরে আরেকবার গর্জে ওঠো!