সাঁঝের পথিক
অচেনা দেশ
কালি মাখা পথ
গন্তব্য অজানা বন্ধুর।


ভাব তন্ময় মাঠ
পুরনো হাট
যাত্রীহীন ঘাট
বাতাসে ঘর ফেরা সুর।


গাঁ নেই যার
কোন গাঁ তার
কোথা ঠাই রাত্রি কাটাবার?
কোথা যাবে সে
পথের শেষে---
কোন বনলতা সেনের কাছে?
কাছাকাছি হৃদয়ের পাশে
মুখোমুখি আঁধারে বসে
মৌন গৃহ মৌ মৌ চুলের বাশে
জ্বলজ্বল নয়ন আবেশে ক্লান্তি হবে দূর।
জানে নারে পথিক তার সে গন্তব্য কত দূর?