আমি বাগানের অল্প দামী এক তেঁতুল গাছ
বড় অবহেলিত আমার ছায়া দেহের বাতাস
শশ্মানের কাজেও আসি না তেমন একটা খুব
আমার শাখাগুঞ্জন গানে নেই কারো উচ্ছাস
বেশ তাচ্ছিল্যের চোখেই আমায় দ্যাখে সবে।


তবে-
তোমাকে ভালবেসে এখন এক কয়লার স্তূপ;
তুমি চলে যাবার পর দুঃখের অঝোর শ্রাবণ
ধুয়ে মুছে ঝকঝকে করছে পোড়া রং রূপ।
স্বর্ণকার, কর্মকার, আগুনের শিল্পীগণ এখন
আমাকে বিনিময় দিয়ে কিনতেও উৎসুখ--।
এ আমার পাওয়া এ আমার জন্মের অহংকার
তোমাকে ভালবেসে পুড়েপুড়ে কয়লা হয়ে এখন
ইস্পাতসাদৃশ্য লোহা সোনাকেও পারি পোড়াতে
জোড়াতে,  গলাতে,  বলাতে পারি ইচ্ছে মতন
নকল পুড়িয়ে খাটি করার আগুন আছে আমার।