পালাক্রমে ফেরেস্তারা নামে বসুধাতে,
আসর আর ফজরে হয় একসাথে।
থেকেছিল যাঁরা রাতে মানুষের পাশে,
চলে যায় ফজরেতে তাঁরা ঊর্ধ্বাকাশে।


যদিও জানেন সব জিজ্ঞাসেন তবু,
মহান মহিম তিনি আমাদের প্রভু।
কি হালতে এলে ছেড়ে মোর বান্দাদের,
একে একে বিবরণ বলো তোমাদের।


ফেরেস্তারা কয়, ওহে - আমাদের রব,
নামাজেতে রত তাঁরা দেখেছি যে সব।
গিয়েছি যখন ছিলো নামাজের হালে,
দেখেছি একই হাল ফিরিবার কালে।


               _____♦_____  


অক্ষরবৃত্ত ছন্দঃ- ৮+৬


রচনাঃ- ১৫ / ৯ / ২০২৩ ইং, শুক্রবার।
মেরুল বাড্ডা, ঢাকা।


عَن أَبِيْ هُرَيْرَةَ رَضِيَ اللّٰهُ تَعَالٰي عَنْهُ أَنَّ رَسُوْلَ اللّٰهِ صَلَّى اللّٰهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ يَتَعَاقَبُونَ فِيْكُمْ مَلآئِكَةٌ بِاللَّيْلِ وَمَلائِكَةٌ بِالنَّهَارِ وَيَجْتَمِعُونَ فِي صَلٰوةِ الْعَصْرِ وَصَلٰوةِ الْفَجْرِ ثُمَّ يَعْرُجُ الَّذِينَ بَاتُوا فِيْكُمْ فَيَسْأَلُهُمْ وَهُوَ أَعْلَمُ بِهِمْ كَيْفَ تَرَكْتُمْ عِبَادِى فَيَقُولُونَ تَرَكْنَاهُمْ وَهُمْ يُصَلُّونَ وَاَتَيْنَاهُمْ وَهُمْ يُصَلُّونَ.


হজরত আবু হুরাইরা রাযিয়াল্লাহু তা'য়ালা আনহু থেকে বর্ণিত, নিশ্চয় আল্লাহর রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমাদের মধ্যে রাতে এবং দিনে পালাক্রমে ফেরেস্তারা আগমন করে। আসরের নামাজের সময় এবং ফজরের নামাজের সময় তাঁরা  (একদল ফেরেস্তা আরেকদল ফেরেস্তার সঙ্গে) একত্রিত হয়। অতঃপর ঐ সকল ফেরেস্তারা উপরের দিকে (ঊর্ধ্বাকাশে) আরোহন করে যাঁরা তোমাদের মধ্যে রাত্রি যাপন করেছিলো। অতঃপর তিনি (মহান আল্লাহ্ তা'য়ালা) তাঁদেরকে জিজ্ঞেস করেন, অথচ তিনি তাদের সবচেয়ে ভালোভাবে অবগত আছেন,(তবু তিনি জানতে চান) তোমরা কি অবস্থায় আমার বান্দাদেরকে ছেড়ে এসেছো? তাঁরা বলেন যে, আমরা তাঁদেরকে ছেড়ে এসেছি এ অবস্থায় যে,তারা নামাজ পড়ছে, আর তাঁদের নিকট গিয়েছিলামও এ অবস্থায় যে, তাঁরা নামাজ পড়ছিলো।