নবী হতে হলে প্রয়োজন যেমন
    আসমানী 'নবুওত',
কবি হতে হলে প্রয়োজন তেমন
   ইলহামী 'কবুওত'।


নবুওত ছাড়া নবী
   যেমন ভন্ড,
কবুওত ছাড়া কবি
  তেমন অন্ধ।


নবুওত এ তো আল্লার দেয়া
   মহান দান,
কবুওত এ তো কবির সাধনা
   কবিতার প্রাণ।


নবুওত থাকে আল্লার হাতে
  সবাই তা পায় না,
কবুওত থাকে কবিদের বুকে
  মনের তা আয়না।


নবুওত ছাড়া নবী
   সে তো আস্ত ফাজিল,
নবুওত আল্লার দান
  নিজ থেকে হয় না হাসিল।


কবুওত সে তো কবির সাধনা
   করে নিতে হয় অর্জন,
কবুওতের সঠিক সাধনে
   কলম করে গর্জন।


নবুওত পেয়ে নবী দেন
   আসমানী বিধান,
কবুওত পাওয়া কবি শুধু
   কবিতাই রচে যান।


নবুওতের দ্বার হয়ে গেছে বন্ধ
   আসবে না কোন নবী আর,
কবুওত কোনোদিন হবে না'ক বন্ধ
   আজীবন খোলা কবিতার দ্বার।


পাঠাবে না প্রভু নবী কভু আর
   দেবে না কাউকে 'নবুওত',
সাধনায় তুমিও কবি হতে পারো
    নিতে পারো এই 'কবুওত'!


কি লাভ বলো 'নবুওত' ছাড়া
   সেজে মিথ্যে নবী,
ইলমের ওয়ারাসাত নাও তুমি
    হও ওয়ারিসে নবী।


সাধনায় তুমি 'কবুওত' নাও
    হও জ্ঞানের কবি,
মানুষের কথা নবীদের ব্যথা
    চিত্রিত করো মনের ছবি!


       ______♦______


রচনাঃ- ১৭ / ৭ / ২০২০ ইং।
মেরুল বাড্ডা, ঢাকা।
________________________
ব্যাখ্যাঃ-
★ ''নবুওত" মহান আল্লাহ্ পাক কর্তৃক মানুষকে দেয়া এক বিশেষ সম্মানজনক পদমর্যাদা। এই নবুওত যিনি পান তাঁকেই নবী বলা হয়।
★ "ইলহাম" হৃদয়ে আসা বিশেষ "উপলব্ধিকে" বলা হয়।
★ "কবুওত" বলতে "কবি যোগ্যতা"কে বুঝানো হয়েছে।
★ "ওয়ারাসাত" মিরাস, উত্তরাধিকার।