আমি এক নবীন শতাব্দীতে এসেছি


যেখানে ৫২ এর ৭১ বছর আর


৭১ এর ৫২ বছর।


এই নবীন শতাব্দীতে আমি একা নয়


আমার সাথে আছে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একদল তরুণ যুবক।



আজ আমি প্রবীণ তবে আমিও সেদিন যুবক ছিলাম।


মুজিব সাহেবের ডাকে সেদিন


কলমের হাতে তুলে নিয়েছিলাম অস্ত্র।



জুবিলী স্কুলের মাঠে


একমাস সশস্ত্র প্রশিক্ষণ নিয়ে


যুদ্ধে যাই মুক্তির জন্য!



নীল আকাশে সাদা মেঘ।


এপ্রিলের ২৬ তারিখ


হঠাৎ নীল আকাশে বিমান হামলা


কালিকাপুরের নিরস্ত্র জনতার উপর ঝাপিয়ে পড়ে হানাদার।



বেঁচে থাকার জন্য


জীবন দিয়েছে আমার কৃষক বাপ।


সন্তানের কাঁধে বাপের লাশ ছিলো না,


সন্তানের কাঁধে ছিলো অস্ত্র।


সন্তানের কাঁধে বাপের লাশ ছিলো না,


সন্তানের কাঁধে ছিলো বাপের ত্যাগের হুঙ্কার।


সন্তানের কাঁধে বাপের লাশ ছিলো না,


সন্তানের কাঁধে ছিলো বিজয়ের দায়িত্ব।