বধির তুমি? কেন হে নির্বাক
কও হে কথা উচ্চস্বরে;
হও হে তুমি সুবোধ, সবাক
যদি ইবা এই ধরা তোর
হয়তো হবে খানিক বুঝি
হচকিত কিংবা অবাক!


পিঠ কি তুমি পাতিয়া দিয়াছো?
শোষণ করবে বলে?
চাও কি তুমি জালীম জাতি
মারুক চাবুক ছলেবলে,
কিংবা মারুক অন্নজলে
মারুক সদা তীলে তীলে?


উঠাও হে বীর
তোর নত শির
আর নুইয়ে নয়,
নিজের ভাগটা নাও বুঝে নাও
জালীম যেন পিছু যেতে হয়!