একটি কাঁচের  চুড়ি
যা নিয়েছিলে আমার কাছে থেকে
সব কিছুর পর আজ সেটা আমার কাছে ।
চুড়িটা সব চুড়ির চেয়ে আলাদা
যা পরলে তোমার ছোট্ট হাত ভরে যেত -
কেন সেই ছোট্ট হাত নেই
কেন শুনিনা সেই ছোট্ট হাতের
চুড়ির শব্দের ঝংকার ......
যা আমার বুকের মাঝে ঝড় তুলতো
পাগল করে দিতো অনবরত
আমি তোমার হাত ধরতাম
তখন আমার খুব রাগ হত।
কিন্তু আজ সে নেই............
বাজে না সেই চুড়ি
ধরতে হয়না সেই ছোট্ট হাত
অভিমান করতে পারিনা  তার উপর
তুমি আছ দুষ্টুমনি আজ আমার বুকে
বাজাও তোমার চুড়ি...তুলে ফেল
এই বুকের সেই ঝড়
সে ঝরে উড়ে যাক আমার রাগ
তখন দেব তোমায় আমার শীতল ভালবাসা......।।


( সজনী ......এটা তোমার জন্য । কবরে শুয়ে না থাকলে অবশ্যই পড়তে পারতে )