কেন যে সে ছিল নির্বাক
অন্তহীন নিরব জীবনের বাসিন্দা ।
হাজারো স্বপ্ন তার চোখে ছিল ,
যা বোঝা  যেতো তা চোখে তাকালে
কি যেন চাইত তার মন ?
আমি শুধু বারেবার দেখতাম চেয়ে
অপূর্ব করুনা ভরা আকুতি তার
বুঝতাম না সে কত ভালবাসত ।


মুখের ভাষায় বদলে সে
অদৃশ্য ভাষায় আমার মন রাঙাল ,
এতো কিছুর পরেও তাকে
ভালবাসতে পেরে নিজেকে
অনেক সার্থক মনে হত ।


জীবনে একটু সুখের ছোঁয়া ছিলনা
ছিলনা কোন আনন্দ-খুশি ,
আমাকে পেয়ে তার সত্তা
মেতে উঠলো শিশু বেলার মত।


কেন এতো ভালবাসো তুমি ?
তোমার হাসিটা অনেক সুন্দর,
জবাব শুনে অবাক হলাম ,
সে কবে আমার হাসি দেখল ?
আমি যে শেষ কবে হেসে ছিলাম
তা আমি নিজেও জানি না ।


সে আমার মন  বুঝত
আমার মনের ভাষা
আমার হাসি কান্নার মানে
বুকের ভিতর জমে রাখা
ভালবাসা সব কেড়ে নিত
একটি হাসি হেসে ।