কোথায় যেনো বৃষ্টির রিমঝিম শোনা যায়
বইছে বাতাস, কাশফুল ছুঁয়ে শন-শন
বৃষ্টির উচ্ছ্বাস ছুঁয়ে যায় নাগরিক উপকূল।
রিমঝিম রিমঝিম নাচলো আমার মন
অনেকদিন, অপেক্ষায়, সমান্তরাল
থেকেই গেলো জেব্রা ক্রসিং…


বৃষ্টির প্রার্থনায় কাশফুল নতজানু,
উড়ে চলে তৃষ্ণার্ত রঙহীন ফড়িং।


আজ জানালার বাইরে
একঝাঁক বৃষ্টি রিমঝিম রিমঝিম
বইছে বাতাস, কাশফুল ছুঁয়ে ছুঁয়ে ছুঁয়ে…
রাস্তার সিগন্যালে কন্ডাকটর জেব্রা ক্রসিং
অনেকদিন হেরে যাওয়া মন দিলো ধুয়ে!


রাজপথে ছুটে যায় যান্ত্রিক ফড়িং আর
রিক্সায় আঁকা পেইন্টিং
নাগরিক বৃষ্টির ছাতে রবীন্দ্রনাথ অসহায়
তাই কন্ডাকটর জেব্রা ক্রসিং।


প্রেমিকার উচ্ছ্বাসে
“বাদল দিনের প্রথম কদম ফুল”
যদিও করতেই হবে দান-
হৃদয়ের খুব কাছে জমে থাকা অভিমানে
নাগরিক বৃষ্টির এই গান?
অনেকযুগ অপেক্ষায় মেঘের ভেলায়
ভেসে গেলো এই দিন…


বৃষ্টির প্রার্থনায় কাশফুল নতজানু,
উড়ে চলে তৃষ্ণার্ত রঙহীন ফড়িং।