ছায়ার আরালে একটি জীবন,
আশা ছাড়া ,একটি স্বপ্ন বাস
আমার রাতে-দিনে সক্রিয়
প্রতিটি দিন, মোকাবেলা করা কঠিন
একটি সংক্রামক রোগ,
একটি অদ্ভুত অবনতি,
আমার মুক্তির দাবী
তুমি  না থাকলে,
এবং তোমার ঐ চোখ,
আমাকে বার বার কড়া নাড়ে ।
আমার অবজ্ঞা পূর্ণ জীবন,
শুধুই  উপহাস করার জন্য ব্যবহৃত-
তোমার ঐ বেনামি ভালবাসা ।
এবং, যত্ন ছাড়া আলিঙ্গন
আমাকে রাতে ঠান্ডার মধ্যে জাগায়
যেখানে তুমি  ছাড়া একা  ,
আমরা একে অপরকে চুম্বন দেই
আমরা ঘুমাতে যাই তার আগে,
কিভাবে তা সম্ভব হয় জানা নেই
আমার কানে তোমার ঘুমানোর শব্দ ।
সৌন্দর্য ছাড়া তোমাকে
আরও অপূর্ব  মনে হয় -
যে মিষ্টি সুন্দর হাসি,
আমার জীবন, ভোঁতা হয়ে গেছে
কিন্তু বাস এখনও উপযুক্ত বলে মনে হয়
তোমার সুন্দর শরীর
স্বর্ণের  খনির মত ছিল,
তোমার মিষ্টি কণ্ঠ-
আমার কানের সঙ্গীত ।
এটা একবার ভিতরে
আবার জেগে উঠুক ,
আমার ভয় ছিল যত
সে সব চুরি করে নিয়ে গেছে ।