তুমি একটি শিশির বিন্দুর মত
শরতের ভোরে হয়ত স্পর্শ  করা যায়,
শীতের সকালে তোমাকে হয়তো বা
অনুভব করাও যায় ।
থাকো তুমি বসন্তের শুরুতে
আমার মনে অনাবিল প্রশান্তি দিতে ,
কেন তোমাকে চৈত্রের রোদে
গ্রীষ্মের সেই প্রখর আবেশে
আমাকে তুমিহীনা থাকতে হয় ।
বরষার কোমল শীতলতায়
তোমাকে অনুভব করি ,
কাছে পাই প্রকৃতির
নির্মমতার কারনে ।
হে শপ্নরাজি কেন তুমি
আমাকে তার কাছে নিয়ে যাও ?
কেনই বা ডুবে মরতে দাও
তার কাল্পনিক প্রেমে ?
আমি তাকে চাই তাকে
ঠিক আমার মত করে
কেন যেন প্রকৃতি প্রকৃত ভাবেই
আমার সাথে শত্রুতা করে ।