আমার দুঃখের করুন ছায়া যখন
আমার সামনে আসে ,
দেখি ভয়ানক যুদ্ধ যুদ্ধ ভাব
তার হালকা কাল আবেশে ।


একটি প্রেমময় কম্পন তার
শরীরে জোরালো ভাবে অনুভুত-
যদি তা উন্মুক্ত করার উদ্দেশ্য
তার অবয়ব কে করে আহত ।


আধ্যাত্মিক সান্ত্বনার মধ্যে
আত্মসমর্পণ করার ইচ্ছে তার
বিনিময় কৃত অমূল্য স্মৃতি
মাত্রই অবলম্বন আমার ।


অনুদ্ঘাটিত অক্ষর
তার ছায়াপথ প্রসারিত করে ,
দায়ী করে সেই সব প্রাচীন
ইতিহাসের করুন পাতারে ।


আমি সবসময় তার  সাথে আছি
এক হিসাবে ,
ভালবাসার আকুতির মাঝে
ভাবতে খুব রোমাঞ্চিত হই
সে বেরিয়ে পড়েছে -
আরো একটি সর্বনাশের খোঁজে