তোমাকে খুব ভালবেসেছিলাম বলে
কষ্ট দিতে পেরেছ যত্ন করে ,
কষ্ট বা কয়জনেই দিতে পারে এভাবে
তোমার মতো এত সুন্দর অভিনয় করে ।


তুমি চলে গেছ আমাকে মুখের উপর
শক্ত ভাবে না বলে ,
অনেকে তো না বলেই পালিয়ে যায়
হয়তো বা তুমি অনেক সাহসী বলে ।


কত নারী এই জীবনে আসতে চায়
তোমাকে কষ্ট দেয়ার নতুন সুযোগ সেগুলো,
তুমি এখন একা বলে আজও চলেছি
সে পুরনো পথে পা মাখা ধুলোর ।


আমি জানি তুমি আমাকে প্রস্ন করবে না
আমি তোমায় বললাম কেন একা ?
তুমি ভাল করেই জানো অথবা বুঝেছ
ভালোবাসা ছাড়া মানুষ আসলেই খুব একা ।


ফিরে আসতে বলব না তোমায়
আবার একবার
এটা হতে পারে একটু বাড়াবাড়ি ,
করলেও বা কি এসে যায় -
তোমাকে আমি আবার ভালবাসতে পারব হয়ত
সব ভুলেছি পুরনো কথার গল্প ,
তুমি এখন আমার কাছে নতুন  
এক সাধারন নারী ।