একটি দীর্ঘ সময় পর
নিরবতার একা সুচনা অধ্যায় ,
শুধু একটা দুঃখের ছবি এঁকে
নিরানন্দ এবং খালি সঙ্গে ব্যয় ।


মনমরা  হয়ে উঠে পড়া সেই,
একটি মদের বোতল  তাই ধীরে ধীরে
ব্যথা! আহ ! আমাকে শিকার করে
পান করার সাথে সাথে পথ ছাড়ে  ।


আমি  যেখানে আশ্চর্য,
সেখানেই আমার স্মৃতির মুক্তি
মাস এবং সপ্তাহে এখন হারিয়ে যায়
হাজারো দর্শন খুজে পায় না যুক্তি ।


তোমার এক টুকরা আঘাত
মনের শান্তি, কষ্টের যাতনা ,
দূর করে সমস্ত অস্তিত্তের কান্না
নিজের মধ্যে দিয়ে ভালোবাসি ,সান্ত্বনা ।


আশা করেছিলাম এই বসন্তের
হাজারো পাখির সুমিষ্ট গানের অপেক্ষায় ,
হে মেঘ, তুমি তোমার কথা রাখো
আমি যে আকুল তোমার বৃষ্টির প্রার্থনায় ।