এ যে আমার জন্য নয়
যদিও তা তোমার জন্যেও নয়
কেন স্বাধীনতার অপব্যবহার
প্রতি মুহূর্তে হয় ।
স্বাধীনতা নয় বাঙালি জাতির
মুল্য নেই কেন সে স্থপতির ,
স্বাধীনতা কেন বন্দি তুমি
ক্ষমতাবান , বিত্তদের জালে ?
রাজনীতি দিয়ে তোমায় হায়
রেখেছে আজ কন হালে ।
স্বাধীনতা তুমি পিষ্ট হও
স্বার্থ পর দের পায়ে ,
তোমায় নিয়ে ব্যবসা শত
হয় বাংলার গায়ে ।
কতনা ভালবাসে যেন
করে বিনম্র শ্রদ্ধা ,
তোমায় এনেছিলো যুদ্ধ করে
বাংলা মায়ের যোদ্ধারা ।
তাদের আজ পাইনা কোথাও
কোন দিবসের কালে ,
দেশ প্রেম দেখিয়ে একদিন
চড় মারি তাদের গালে ।
আমি স্বাধীনতা মরতে বসেছে
মারো আরো গলা টিপে ,
দেশ প্রেম ছুড়ে দাও বিদেশে
লাজ লজ্জা ভুলে স্বাধীনতা আজ
দাও তাদের পায়ে সঁপে ।