তুমি আমার চোখে দিকে তাকাও
আমি লাজুক ভাবে চারপাশে ঘুরিয়ে ;
অনুগ্রহ করে করে দেখছি তোমাকে
বুঝতে পারো না , আমি কি চাই
তুমি কোন চেহারা আমার আশা কর ?
আমি তোমাকে কি মুখ ফুটে
কি করে বলি যে তোমাকে ,
আমার হৃদয় তোমাকে চায়
যাও তুমি আমাকে বুঝতে হবে না।
আমি আমার সুরে গান গাই
তুমি তোমার কাঁথায় তোল
তোমার জীবনের নকশা ।
আমার অভিমানের কারন
তোমার অজানা নয় ,
তুমি আমার অন্তরগতা-
আমার রক্তে মিশে গেছে
তোমার ভালবাসার নিঃশ্বাস ,
আমার শিরায় শিরায় পৌঁছে গেছে
আমার প্রেমের স্পর্শ ,
কেন জ্বালালে এই আগুন ?
তোমার অই কোমল হাত
আমার বুকের আগুন কি
সত্যি নিভাবে তার উষ্ণ আবেশে ।
হে প্রিয়া , দাও একটু একটু করে
তোমার সমস্ত ঐশ্বর্য ঢেলে
সুধার মত করে ,
আমি তো সেই অমৃত এর
অপেক্ষায় রত ভিখারি ।