সংক্ষিপ্যেত ক্ষণে ,
কোন দক্ষিণের প্রবৃত্তার
আগমনে মাঝেও -
রয়েছি একা নিজেরে ল’য়ে
ওগো কল্যাণি! নিরুপায় আমি ;
তোমারে কোলে করে পৌছাতে
আমি ব্যর্থ , সেই নগরীতে
শূন্য আকাশে হাত  প্রসারিয়ে
বৃথাই কেবল দুঃখ পাই !
স্বপন-মিলনে যদি কভু
তোমারে হৃদয়ে আঁকিতে চাই ,
তোমার আঁখিতে আমার তারা
ফুটাইতে ইচ্ছে হয় ।
জানি মিলিবেনা তোর কামনা
আমার শরীরের তরে ।
ওরে সখী , একি করলি তুই
চকিতা-হরিণী-চাহনি চোখে
কি জাদু সেই আলোক লোকে-
শাঁপিতে শাঁপিতে আমারে
করলি কেন প্রেমাভিসক্ত  ?
তোর মাঝে কিছু নাই রে
রুপ-হীনা শহিসী-
আছে কিনা তা পরখ করিনি
দেখছি তোর মধু বচনের ভঙ্গি
শ্রব্যনিত তোর লাল ঠোটের
বীণার সুরের মোহিনী ।
কেন আপতিত করে ভাসালি
ওই শৃঙ্খলিত হাস্য ঢেউয়ে ।