আবারো ফিরে এসেছে
আমার সেই পুরনো শত্রু
বৈশাখ , নতুন শক্তিতে ।
আমার সেই প্রান পাখিটা
আমার আর অচেনা ,
জীবনে আসতে চায়
আবার অনইয় কেউ ।
কি করে  বলি তাকে
এসোনা , এসোনা কভু
এই বুকে শুধু কষ্টই  লুকানো
কোন ভালোবাসা পাবে না ।
সে আমাকে হটাত বলে বসলো
একবার তোমার বুকে
মাথা রাখতে পারি ?
দিলাম অনুমতি ;
মাথা রেখেই বলল ,
এটা একটা দোকান নয়
এটা ভালোবাসার খনি ;
শুধু ভালোবাসা আছে এখানে
যা উত্তলোন করার পদ্ধতি
সজনী ছাড়া কেউ জানেনা ।
আসলেই সেই বন্ধ দরজার চাবি
সজনীর কাছেই ছিল ?
সে খুলে দিল মনের সেই
বন্ধ দরজার কপাট ,
জানিনা বৈশাখ এবার নিশ্চুপ,
শুধু দেখেই যাচ্ছে ।


( রচনাকাল ঃ ১৫-০৪-২০১০ )