সামনে অনন্ত জলরাশি ঢেউ এর পর ঢেউ
পিছনে ফেলে আসা অশান্ত কোলাহল বিশ্ব ।
উপরে মেঘ আর সূর্যের লুকোচুরি খেলা
ভিজে হাওয়া, পায়ের নীচে নরম বালুময় তট
গাঙ চিলের তীব্র ডাক হঠাৎ পানিতে ছুমারা
নর নারীর শিশু সুলভ পানিতে ঝাপা ঝাপি
কেউ রৌদ্র-স্নানে কেউ যোগীর মত  বসে
সবাই ভুলতে চাচ্ছে কর্মময় পৃথিবীর জ্বালা ।

দূরে পাহাড়ের সারি যেন তপস্যারত রিষি  
সাগর বয়ে চলছে বিরামহীন বেগবান ধারায়
একজন ধ্যানমগ্ন, অন্যজন প্রাণ-বন্যায় নৃত্যরত  
প্রকৃতির সব সৌন্দযের যেন বসেছে মেলা
দূর দিগন্তে আকাশ নেমেছে সাগর সঙ্গমে
মানুষ আর প্রকৃতি একাকার এই রূপ সম্মিলনে
আমি প্রাণ ভরে উপভোগ করছি এ দৃশ্য
আহা কি অপরূপ কি সুন্দর এ সৃষ্টি ।


মুখলেস জামান
নিউ ইয়র্ক, ২০০০