বাল্য স্মৃতি মনে হলে চোখে আসে পানি
হৃদয় মাঝে কত কথা করে কানা কানি ।
ফেলে আসা দিনগুলির আজ মুল্য কত বুঝি
হারিয়ে যাওয়া হীরের মালা আমি তা খুজি ।
ছুটির দিনে যখন যেতাম গ্রামের স্নেহের কোলে
মাটির মায়ায় মজে গিয়ে শহর যেতাম ভুলে ।
গাছে উঠে পাখীর ডিম চুরি করার মজা
মাঝে মধ্যে বিফল হত পেতাম যখন সাজা ।
ছনের বনে খুঁজে পাওয়া হাসের ডিমের খুশী
সাত রাজার ধনের চেয়েও ছিল অনেক বেশী ।

বাদলা দিনে ছিড়া মুড়ি চাল ভাজার স্বাদ
আজও মুখে লেগে আছে ছিলনাক খাঁদ ।
শীতের দিনে মাটির আলায় আলু পড়ে খেতাম
মিষ্টি রোদ লাগিয়ে গায়ে শীত ভুলে যেতাম ।
চাঁদনী রাতে পুকুর ঘাটে গল্প করার ক্ষনগুলি
আজও মনে জোৎস্নাময়ী কেমনে তা যাই ভুলি ।
গল্প শুনে ঘুমিয়ে যেতাম আমার মায়ের মুখে
সেসব কথা ভাবি যখন কষ্ট পাই বুকে ।
হায়রে সোনার দিনগুলি আজ কোথায় চলে গেল
স্বল্প আশার অল্পে খুশীর সে দিন ছিল ভাল ।

মন্ট্রীল, কানাডা, এপ্রিল ২০১২