জীবন মানেই ক্ষণিকের সুখ সর্বক্ষণ দুখ
কখনো নিরাশ হয়ে কেঁদে উঠে বুক।
কভু হাসি কভু কাঁদি মনে চির দ্বন্দ্ব
চারিদিকে হাহাকারের নেই কোন অন্ত।


সুখ দুঃখের তরী বেয়ে এগিয়ে চলি
অল্প স্নেহেই সব ব্যথা যাই ভুলি।
আশা নিরাশার মাঝখানে দোল খাই
ক্ষণিক আনন্দের পর দীর্ঘ বেদনা পাই।


একের পর এক আশা নিয়ে স্বপ্ন দেখি
জীবন মায়ায় সব যাতনা ভুলে থাকি।
হতাশায় ভেঙ্গে পড়ে আবার উঠে দাড়াই
এক হাতে পেয়ে অন্য হাতে খোয়াই।


প্রতিদিন সূর্য উঠে অস্ত যায় দিন শেষে
সব ব্যথা ক্ষণিক তরে আঁধারে যায় মিশে।
জীবন তরী এগিয়ে চলে তিলে তিলে কিনারায়
ওপারের ডাক পেলেই নিবে সে চির বিদায়।  


মন্ট্রীল, ২০০২