(জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদের প্রথম মৃত্যু দিবসে লিখা)


তুমি চলে গেলে নিঃচুপ সবাই যেমন চলে যায়
তোমায় দেখবনা আর টিভিতে নাটকে বা জলসায় ।


তুমি নাওনি কিছুই দিয়েছ অনেক আনন্দ ও সুখ
তোমার জন্য কাঁদছে তাই কোটি মানুষের বুক ।


তোমার সৃষ্টিতে ছিল সমাজের নীচু তলাদের কথা
তাদের জীবনের নাবলা গল্প সুখ দুঃখ ও ব্যথা ।  


তোমার কাব্যে ঝলসে উঠেনি রাজা মহা রাজার জীবনী
সাধারণ মানুষ পেয়েছে ঠাই লিখেছ তাদের কাহিনী ।


তুমি করেছ বিদ্রোহ সমাজের অত্যাচার অনাচার নিয়ে
বাকের ভাইয়ের মত আরও অনেক চরিত্র চিত্রনে ।


তোমার ভালবাসার ক্ষেত্র ছিলানা শুধু নর ও নারীর ব্যথা
বলেছ বৃক্ষ অরণ্য বৃষ্টির জল আর চাঁদনী রাতের কথা ।

তুমি অসাধারণ হয়েও ছিলে সাধারণ ছিল সরল আচরণ
পরনি মুখোশ কোনদিন লেপনি রঙীন কোন আবরণ ।


তোমার মিছির আলী হিমু বাকের ভাই তো আমরা সবাই
চিরকাল তুমি হৃদয়ে মোদের করে নিয়েছ আপন ঠাই ।


কানাডা, ২০১৩