আমি মরা গাছের গোড়ায় ঢালি পানি,
সে কখনো ফল দেবে না আমায় জানি।
আমি স্রোতের উল্টোতে দ্বার টানি,
জানি আমার এ পথ হবে না কখনো পারী।
আমি অলস মুর্খো এক চাষা,
বীজ না বুনে ফসলের করি আঁশা।
আমি চাই আম,করি কাঁঠালের দরদাম।
আমি নই কনো কাজে অভিজ্ঞ,
আমি জগতের সেরা অকৃতজ্ঞ।