একুশ এলেই মনে পড়ে,
রফিক শফিক বরকতেরে।
ভাষার তরে নামলো পথে,
নিজের জীবন বিলায়ে দিতে।
হাতে ছিলো জয়ের নিশান,
সঙ্গে ছিলো শ্রমিক কৃষান।
শত্রুরা সব মুখোমুখি,
হলো কতই রুখারুখী।
এক দিন ভোরে অবশেষে,
জয়ের সূর্য্য উঠলো হেসে।
ফেব্রুয়ারীর একুশ তারিখ ঝড়লো তাজা প্রান,
পৃথিবীতে তাদের নাম থাকবে অম্লান।
নেই তারা আজ আছে সৃত্মী,
উজার করে দিলাম প্রিতি।