একুশ মানেই কষ্টে ভরা মায়ের ভাঙা হৃদয়,
যে বুকেতে ছিলো এক দিন ছোট্ট খোকা নিলয়।
একুশ মানেই এগিয়ে চলা হাতে নিয়ে লাঠি,
বিদায় করতে হবে আজি পাক বাহিনীর ঘাটি।
একুশ মানেই রক্তে ভেজা রাজ পথের ওই মাটি,
তারা হলেন রফিক শফিক হৃদয় ছিলো খাটি।
একুশ মানেই সৃত্মী শৌধে গোলাপ গাঁধার মালা,
যত দেখি তত বাড়ে পোড়া বুকের জ্বালা।