যেহেতু কাছে আসেনি কেউ;  
বলতে পারবোনা – ছুঁয়ে দিলে
কোথায় জ্বলে বহ্নিশিখা ,
কোনখানে বাণ ডেকে আনে।


যেহেতু ভালোবাসেনি কেউ;
বলতে পারবোনা- অপেক্ষায়
কীভাবে নদীর মতো বয়ে যায় মুহূর্ত ,
থমকে দাঁড়ায় সময়।


যেহেতু ছেড়ে যায়নি কেউ;
বলতে পারবোনা- উপস্থিতি
কতটা স্বর্গসুখসম,
কী রকম অসহ্য যন্ত্রণা বিরহে।


যেহেতু কখনো কেউই ছিলোনা;  
বলতে পারবোনা- পিছুডাকে
ফিরে তাকাতে কেমন লাগে
নিজের নাম শুনে।


শুধু বলতে পারি- একাকীত্ব
কামড়ে বেড়ায় নিভৃতে;
সাহস থাকলে অনেক আগেই
‘ম'রে যেতাম’ ।।