তোমায় ভেবে ভেবে-
কখন যে রাত কাবার হল!  
আকাশ থেকে চাঁদ আসলো নে’বে ।
কণে, তোমায় ভেবে ভেবে।    


আজ প্রভাতে একলা ঘরে
হায়, তোমারই প্রতীক্ষায় –
নিভলো বুঝি সাঁঝের প্রদীপ,
সলতে পুড়ে হল যে ছাই!
আশায় তবু অবুঝ এ মন- আসবে তুমি কবে?


সেই যে এলে কাল স্বপনে
আলতো ঘুমের মাঝে
হাত বাড়িয়ে ধরতে গেলেম
পালিয়ে গেলে লাজে।
কোথায় গেলে পাই যে তোমায়, কে বা বলে দেবে?


মেললে দুচোখ তোমায় যদি
নাই দেখা পাই সখী-
অনন্ত এক নিদেন ঘুমে  
যাক ঢেকে যাক আঁখি।
তোমায় বিনে এই ভুবনে আর কী দেখার র’বে ?


তোমায় ভেবে ভেবে –
রাতের তারা হারিয়ে গেলো !
সকাল হল পাখীর কলরবে।
শুধু তোমায় ভেবে ভেবে।।