এই যে দাদা, আপনাকে বলছি-
একটা কবিতা শুনবেন ?
ভালো জিনিস, খাসা মাল
গরম গরম এখনই লিখছি।


দিব্যি কেটে বলতে পারি
এতে ছন্দ নেই, রস নেই,
ভূমিকা-মুখবন্ধ নেই
ঠেসে দিয়েছি সরলতায় মাখা গালভরা কথা।
মশলা যদি কম ঠেকে ভাই
আদর্শ-নীতির চাটনি দেবো ।


শুনুন তবে-
“এক রানীর সাত রাজা ছিল ;
ছয় রাজা নপুংসক, খালি ভাত আর জিম করে।
ছোটো রাজার কদর বেশী, রাত কাটায় রানীর ঘরে।।”


একি , আপনি হাসছেন যে !
গল্পটাতো বলতে দিন ।
রাগ করেছেন ? পুরুষ বলে ?
পাতা খোলার আগেই বইটা পুড়িয়ে দিলেন !
বাঁজা রানীর গল্প শুনে ঘুমোতে যেতেন ;
খোজা রাজার কিস্সা শুনে ঘুমটা ভাঙান।


সত্যি বলছি, টাকা নেবো না , পয়সা নেবো না,
প্রশংসা আর প্রশস্তির ঘাস মাড়াবো না
শুধু আপনার অমূল্য সময়ের কিছুটা কেড়ে নেবো
আর চোখে আঙুল গুঁজে দেবো।
আপনি কাঁদবেন, আমরা হাসবো ।।