আজো তুমি আগের মতোই দূরে -
অথচ হাত বাড়ালেই ছুঁতে পারা যেত।
আজো সেই মায়ামাখা মুখে
বিঁধিয়ে দেওয়া বাঁকা চাহনি
আর, মিষ্টি হাসির জন্য
তুঁষের আগুনে জ্বলে মরি।
আজো তোমার জন্য
বোকা মন একা একা পথ চেয়ে
রাত জেগে আছে।
তবু তুমি আগের মতোই দূরে ;
অথচ পা বাড়ালেই আসতে পারা যেত।
তোমার গোপন প্রশ্রয় আর নীরব অবহেলায়
সেই মুসাফির
আজো তো খুঁজে পায়নি মঞ্জিল,  
তার দিশাহীন চোখে ভরে দিয়েছ
অপূর্ণ স্বপ্নের আস্বাদ।
আজো তুমি আগের মতোই নির্বিকার -  
অথচ দুটি সান্ত্বনা চাইলেই বলা যেত।
আজো তুমি শ্রাবণ মেঘের মাঝে
খেলে যাওয়া বিজলীর ছটা
আজো তুমি কুহেলী,
আজো তুমি মরীচিকা।
চির পিপাসিত অপেক্ষা
কুরে কুরে ঝাঁজরা করেছে বুক।
কতদিন তোমায় আর আগলে রাখবে তাতে ?
আজো তুমি আগের মতোই পাষাণ!
অথচ ইচ্ছে থাকলেই ভালোবাসা যেত।।