ফুটন্ত
তেলে
ছপছপ করছে
যত বিরহ:
আষাঢ়ের দিনে
গোয়াল ঘরে
আটকে থাকা
গোমরা মুখো গরুদের মতন
কড়াইতে
সামী কাবাব
আর সয়াবিনের
কড়কড়ে তৈলস্ফটিক
থেকে বেড়িয়ে আসছে
আধো সোনালী রঙের বিষাদ।


তারপর পুর্ণসজ্জিত হয়ে
তারা
ভোজন রসিকদের প্লেট
পূর্ণ করে তুলছে।
আর আমাকে করছে আছন্ন
বিষাদে,
গ্লানিতে,
হতাশায়।
এমন
কোন এক সন্ধ্যায়
আনন্দ,
উচ্ছলতায়,
আশাবাদি- ধোঁয়াশায়
সামী কাবাবের
আপ্যায়ণ,
ভুইয়া গলির
নিমন্ত্রন
রক্ষা করতে পারিনি।
এক অনিশ্চয়তায়
ভয়ে।
হারিয়েছি
অধিকার,
প্রেম,
আশাবাদ
এবং
স্বামীত্ব।