তন্ত্রীহীণা


রুদ্রবীণা


অশ্রু ভরা গান-


তোমার তরে প্রভু আমার


রিক্ত সমর্পণ ।


হয়নি ডাকা, হয়নি চিনা,


পুষ্পমাল্য হয়নি আনা


শূণ্য থালার পর ।


অর্ঘথালায় গাঁথব এবার


ব্যথার অলংকার ।


বিশ্ব যখন নিদ্রাগামী


তোমার গৃহে ক্ষণিক থামি


শূণ্য হাতে অশ্রুজ্বালা


করে যাব দান ।


আমার ব্যকুল ব্যথা দিয়ে


ভাঙাব অভিমান ।



অন্ধকারে


গৃহদ্বারে


ধূলায় আসন পেতে


সবার পিছে অলখিতে


অশ্রু ভরা গান-


তোমার তরে প্রভু আমি


করব সমর্পণ ।


সভাস্থলে


চরণ তলে    


            ধূলায় হব সমান ।        


শূণ্য করে পূণ্য হবে


সকল অপমান ।