ঝাঁকড়া চুলের তাগড়া জোয়ান
নামটি তার নজরুল
জ্ঞানে গানে কাব্যে সবে মহীয়ান
অমর তিনি বিদ্রোহী শূল।
তার কথায় ফুটে ওঠে সাম্যের বাণী
কবিতায় কিংবা গানে
পরিচয় একটাই বিদ্রোহী এটাই জানি
দেশপ্রেম হৃদয়কোণে।
পংক্তিতে ফুটে ওঠে অনামিকা কিংবা বীরাঙ্গনা
হৃদয় ছিল ভালবাসার শুভ্র আকাশ
প্রাণে প্রাণে বিদ্রাহী মিশ্রিত প্রেমের আরাধনা
তোমার মাঝেই শত  ধারার বিকাশ ।
ঝাঁকড়া চুলের নজরুল বিদ্রোহী কন্ঠস্বর
কবিতায় গানে কিংবা হৃদয়ে শ্রেষ্ঠ নর।