(স্নেহময়ী মায়ের আত্মার প্রতি নিবেদিত)


কতো রাত কাটে নির্ঘুম চোখে
কতো দিন যায় ঘুমের ঘোরে-
কতো কষ্ট নিয়ে আছি বুকে,
মাগো তোমার বিরহ ব্যাথায় !


জীবনের বাঁকে বাঁকে শত ব্যস্ততা
যাত্রা পথের মাঝে শত তিক্ততা-
তবুও একটি বার ভুলিনি মা
তোমার স্নেহাশীষ মুখের কথা।


বিষাদ যন্ত্রনায় আমার প্রহর কাটে,
হৃদয়ের শুন্যতা আমাকে ডাকে-
শান্তির এতটুকু পাইনি পরশ,
বার বার মনে পড়ে মা তোমাকে।


মনে হয় যেন মা এই আছো তুমি,
কোন এক নিরব শুন্যতায়...
তবু যেন যুগ যুগ চলে গেলো
অনুভবে আর অপূর্ণতায়।


জানি বাস্তব দর্শন হবেনা মা,
এই হতভাগা আর পাবেনা তোমায়
স্বপ্নে এসে এ হৃদয়টাকে
একটু তৃপ্ত করো মা।