অহংকার এক অনিবার্য ধ্বংশের নাম,
যা মানুষকে ছাই পোকার মতো গ্রাস করে-
তিলে তিলে নিঃশেষ করে দেয়।
মনের সংকীর্ণতা আর হিংসার উম্মাদনায়
যারা নিজেকে দেবতা ভাবে,
সেখানে বিবেকের বাণী নিরবে অশ্রুফেলে,
মানবতা হয় কলঙ্কিত ও লাঞ্চিত।
অহংকার এক ভয়ানক ব্যাধি, বিকৃত আত্মা
যেখানে আছে শুধু পতনের ডাক,
আছে ধ্বংশের এক অবধারিত তান্ডবলীলা,
যা নোংরা দূরগন্ধযুক্ত ও স্বার্থান্মেষী।


অহংকার জীবন যাত্রার উত্থান পতনের-
সক্রীয় ঘন্টা, যা একজন সফল মানুষকে
শুধু পতনের দিকেই তাড়িত করে
যার সফল পরিনতি সর্বনাশা প্রস্হান।
অহংকার এক দূরারোগ্য ক্যান্সার,
যেখান থেকে প্রান্তিক পথে-
অনেকেই উন্নয়নের ব্যর্থ চেষ্টা করেন
তখন জীবনের অঙ্কে শুধু জিরোই থাকে।