শতাব্দীর শক্তিমান বোমারু ড্রোন
মুসলিম মিল্লাতে আজ তাদের তর্জনী প্রসারিত,
আবাবিলের মতো চারদিক থেকে ধেয়ে আসছে
হিংস্র ও দূরন্ত ক্ষেপণাস্ত্রগুলো
বৃষ্টিঝড়ের মতো ঝরঝর করে পড়ছে,
সবুজ শান্ত মুসলিম মানচিত্রে।
মাতৃকোলে শিশুর বুক ফাটা আর্তনাদ
আর লাখও মুসলমানের পবিত্র রক্তে
মিশরের রাজপথ আজ লালে লাল,
ধ্বংশ হচ্ছে অপরূপ মায়াবী নগর জনপদ।
বিরহ বিষন্ন মনে আমার স্বর্বশান্ত মায়েরা
খোলা আকাশে মরুবৃষ্টিতে ভিজছে মাসের পর মাস।
দানবরুপী নরপশু হায়নারা সোনামীর ক্ষিপ্রকায়
নিরস্ত্র নর-নারীদের বুক ঝাঝরা করে দিচ্ছে
ইসরাইলী বুলেট আর ট্র্যাংকের গোলায়।
বিষাক্ত রাসায়নিক বিষক্রিয়া দিয়ে
শতাব্দীর শ্রেষ্ট নমরুধ বাশার আল-আসাদ
সিরিয়ার নাবালক শিশুদের হত্যা করে
মানব সভ্যতার ইতিহাসকে কলংকিত করছে।
ইরাক ফিলিস্তিন আফগানিস্তান আর কাষ্মীর,
এর চাইতেও আরও বর্বর হত্যাযঙ্ঘের শিকার
মায়ানমারের রাখাইন প্রদেশের অসহায় মুসলমান।
কবিতার ভাষা বিশ্ব বিবেকে অসহায়
মানবতা আজ বিবস্ত্র নিষ্প্রাণ,
বিশ্বসংঙ্ঘ ষড়যন্ত্রকারী মুছাদের তাবেদার।
মানবাধীকারের ফেরীওয়ালারা আজ
শান্ত সৃঙ্খলিত রাজ্যগুলোর আকাশে
ট্রয় হিরোশিমার বিধংসী মরণাস্ত্রগুলি
রাতভর ডামাডোলে উড়াচ্ছে।
শতাদ্ধীর শ্রেষ্ট সিপাহসালার
মুরসি খালেদ মিশাইল এরদোগান সাঈদী
আজ তাদের ফনার নিচে নিরন্তর অসহায়।
যেন আকাশ পৃথিবীর অসম বলয়ে
শুভ্রতার আলো ক্রমাগত
ভয়ংকর মরনব্যাধি ভাইরাসে কাতরাচ্ছে।
আমি বিধাতার কৃপায় প্রার্থনা জানাই
মানুষের জয় অনন্ত হোক,
বাহমান শতাব্দীর উষালগ্নে
সভ্যতা ও মানবতার যাত্রায়-
জ্বলে উঠুক ইসলামী রেনেসাঁর হাতিয়ার,
খালেদ সাইফুল্লাহ তরবারী।
সময়ের প্রয়োজনে পুনর্জন্ম হোক
ওমর এর মতো সিংহদীলা পূরুষ,
ধ্বংস হোক পৃথিবী উচ্ছিষ্ট দুর্গন্ধময়
ফেরাউন হামান ও সাদ্দাদের
অনুগত অনুরক্ত স্বৈরশাসকেরা।
প্রতিটি সূর্যোদয় আচ্ছাদিত হোক মুক্তি মিছিলে
প্রতিটি সন্ধা আযাদীর সূভ্র পয়গামে নিবেদিত হোক,
পৃথিবীর নিষ্পাপ চরনে আবার
প্রশান্তির দীপ জ্বলে উঠুক-
মানবের ঘরে সত্যের হিরন্ময় দ্যুতি ছড়িয়ে পড়ুক,
বাতিলের ললাটে চপেটাঘাত করে
সত্যের চির সুন্দর স্বাশত্ববানী বিজিত হবে
আজকের দিনে প্রতি মুমিনের এই প্রত্যয়।