কাকতালীয় কবিতা, কারো সাথে মিলে যেতে পারে, আবার নাও মিলতে পারে।   .... শুধুই কাকতালীয়।


পরিপাটি আছি, অগোছালো না
রঙিন আছি, সাদাকালো না
মানুষ আমি, যন্ত্র না
আসল আমি, মন্ত্র না।


ভালোই আছি, মন্দে না
বেতালেই আছি, ছন্দে না
মিলেমিশেই আছি, দ্বন্দ্বে না
সুবাসেই আছি, দুরঃ গন্ধে না।


খোলাই থাকি, বন্ধ না
দেখতেই থাকি, অন্ধ না
পৃথিবীতেই আছি, চাঁদে না
নির্ঝঞ্ঝাট আছি, ফাঁদে না।


বসন্ত দেখছি, শীত না
ছড়া লিখছি, গীত না
গিলেই খাই, চেখে না
আলাদা দিই, মেখে না।


দূষিত বায়ু, সইছে না
কমছে আয়ু, বাড়ছে না
জীবিত আছি, মৃত না
পালিয়ে আছি, ধৃত না
কেউতো কিছু, কইছে না
আমার পিছু, ছুটছে না।