বিঃদ্রঃ ১. দক্ষিণ কোরিয়া'তে ভিনদেশী'দের (Foreigner) এলিয়েন (Alien) বলা হয়। Alien শব্দের অর্থ 'ভিনদেশী' অথবা যারা এই দেশের নয়। তবে হঠাৎ হঠাৎ এই এলিয়েন শব্দ শুনে নিজেদের ভিনদেশী মনে না হয়ে ভিনগ্রহের মনে হয়, হে হে...।


২. সপ্তাহের দিনগুলোতে (সোম - শুক্রু) এরা ভয়ানক রকমের পরিশ্রম করতে পারে, এবং করে। কিন্তু সপ্তাহের শেষে ছুটিতে (শনি-রবি) সাধারণত কিছুটা আরাম আয়েশে কাটায়, বিশেষ করে অত্যাধিক বোতল-পান (Drinking) এর মাধ্যমে, আরও আছে (বললাম না থাক)। এসব তারা করে তাদের পার্থিব দুঃখ কষ্ট ভুলে থাকার জন্য।


৩. ইয়াং মেয়ে থেকে শুরু করে বয়স্ক মহিলারাও (বেশীর ভাগ নারীরাই) প্লাস্টিক সার্জারি করে মুখ মণ্ডল সুন্দর রাখার চেষ্টা করে। ছেলেরাও মেক আপ করে।



আমরা  জলজ্যান্ত মানুষ হলেও
কোরিয়ানরা শুধায় এলিয়েন
আমি তাদের বলি, সপ্তাহের-দিনগুলোতে প্রচুর কাজ করলেও
সপ্তাহের-শেষে বোতল গেলাটা একটু সামলায়েন।


ছোট মিনিস্কার্ট ও শর্ট প্যান্ট মেয়েদের পরনে
উঁচু হাই থাকে তাদেরই চরণে
নাই লাজ নাই লজ্জা
এদের গড়নে একি সজ্জা।


এখানে পার্থক্য নেই তেমন ছেলে মেয়ের কাজে
আবাল-বৃদ্ধ-বনিতা সবাই কিন্তু মেক-আপ দিয়ে সুন্দর করে সাজে।


চারিদিকে পাহাড় আর পাথরের এই দেশে
পুরুষ-মহিলা সবাই খোলাখুলি মেশে
সবার মধ্যে আছে খুব সদ্ভাব
কিন্তু ধর্মীয় সীমানা মানতে এদের বড় অভাব।


অফিসে ও গবেষণাগারে কাজ করে তারা নিরলস বেগে
মাঝে মাঝে, কি কর সব যত্তসব প্রফেসররা ও বস’রা বলেন রেগে
ঠিক তখনি মুখখানা তাদের হয়ে যায় মলিন
তবে উদ্যম থাকে ঠিকই, কারন সামনে আছে সোনার হরিণ।