স্ত্রী ছাড়া স্বামী অচল
      স্ত্রী’ই পারে স্বামীকে রাখতে সচল
          স্বামীর এক-খানি ক্রুদ্ধ বচন
      ধরাতে পারে স্ত্রী’র মনে হঠাৎ পচন


      স্ত্রী’র কোমল আচার ও আবেগী যতন
গলাতে পারে স্বামী’র হৃদয় আইসক্রিমের মতন
স্বামী-স্ত্রী জুটি ইহজগতের শ্রেষ্ঠ মানিক ও রতন
দোষ–ত্রুটি বেশী ধরলে সম্পর্কের হতে পারে পতন


তোমরা মিলেমিশে থাকো নইলে হানা দেবে কুজন
একে অপরের জন্য নিবেদিত হও, যেন পরস্পরের সুজন
স্বামী-স্ত্রী কেউ নয়তো পরিপূর্ণ, দুজনের পরিপূরক দুজন
জীবন একটাই, তাই সবসময় করো মহান স্রষ্টার পূজন।


শেষ শব্দের অন্তমিল প্রকরনঃ  চচচচ তততত জজজজ