(১)
চিত্ত চপল মুখরা প্রিয়া প্রেমের ফুলটি নাও না আজি-
মোর অলখে না হয় ফেলো- শতেক রঙ্গা বেদার্‌দ মর্জি।
জয় তোমারি হোক মাগি আজ – আজ শুভদিন,এই তো মাগি-
তোমার বন্ধু সবচে’ আপন- জয় মানসী! হোক না বাজী!
                             (২)
যদি তুমি শুধাও প্রিয়ো ভালোবাসি কত্তোখানি
ভালবাসার প্রথম পুলক কসম তোমার ঔষ্ঠখানি
ঊষার আলো তোমার মাঝে তোমার মাঝেই নিশাবসান
শুদ্ধ প্রেমী প্রেম প্রথমা প্রেম প্রতিমার বদনখানি !
                             (৩)
কাল নাগিনী নাচলো বেদম সাপের খেলায় দেখলো সবে
কিনলো তারা জঙ্ঘা নুপুর ভুললো নাগর মধুর রবে
সাপের খোলস যেই না সেদিন দেখলো  স্বামী শয্যা নাশে
বুঝলো নাগিন মুখরা বড়ই!  মনি হারটা লুটবো কবে?
                             (৪)
আকাশ আগুন আমার সান্ত্রী রন্ধ্রে রন্ধ্রে তোমার পরশ
এক জীবন যে এতই ছোট্ট এতই ছোট্ট খোদার আরশ!
সব ছেড়ে চল্‌ যাই পালিয়ে বোরাক নিয়ে কাল-সীমান্তে
শ্বেত বসনা শ্বেতাঙ্গীদের ডাক কুহকী বদন বিরস!