'বন্ধু তুমি দিলে ধরা পঁচিশে মার্চ রাত্রে
নয় মাস কি কাটলে হে বাল আর চুলকালে হে গাত্রে!
আসলে তুমি বীরের বেশে চার খলিফার বরে
আমার সালাম হাজার গুনা ধর্ষিতারই ক্রোড়ে!


স্বাধীনতা আমার তোমার হাজার দিনের দাবী
পিতার বরে কন্যা জায়া সাজবে ক্যান গো “নবী”।
দেশটি আমার স্বাধীন হলো মুক্তি সেনার ত্যাগে
হানাদারের কালি লেপা বীর জননীর ভগে!


আমার পোড়ে পোড়ে যেমন অমল-বিমল মায়ের!
বাছতে ঠগ আজ হলো উজার সুনাম আমার গাঁয়ের!