“নুরের আভায় তন্ময়-চিত্তে আল্লা’র
রহম’ স্মরি। পথহারা উটের মত,
নব মরূদ্যান সন্ধানে সম্মুখে যত
বীথি দেখতাম; ভেলকি-মরিচীকার
হতাবশেষ ভেবে, ঘৃণা ভরে নয়নে
যথেচ্ছা তাকাতাম। মায়াঘেরা পৃথ্বীকে-
রঙ্গমঞ্চ ভেবে; ভাবতাম প্রলয়কে-
তরুন প্রকৃতির খেলা, অপ্রয়োজনে।


আমার কল্পলোকে, তোমার আবির্ভাব
মায়ের আঁচলে, শিশুর স্নেহাগমন!
রসূল হিসেবে তুমি প্রমান, মহান
মাবুদ সত্ত্বার বন্ধুত্ব! মহানুভব
শুকতারা ন্যায়, প্রাণে চির জাগরুক!
কত আপন, আমার প্রেমের মাশুক!


*********************
*চতুর্দশপদী অদ্যাক্ষরভাবী সনেট
**প্রতি লাইনের প্রথম অক্ষর দিয়ে
     আরেকটি লাইন করা যায়। যেমনঃ
     প্রথম লাইনের প্রথম অক্ষর 'নু',
     দ্বিতীয় লাইনের প্রথম অক্ষর 'র',
     তৃতীয় লাইনের প্রথম অক্ষর 'ন'
     চতুর্থ লাইনের প্রথম অক্ষর 'বী'
     এভাবে নিয়ে হবেঃ
    "নুর নবী হযরত আমার মাশুক"