বার বার প্রত্যাক্ষিত হয়ে,
     একদিন অচমকা আবিষ্কার করলাম-
            আমার হৃদয়ে, একি;
          এ যে আকাশের ঠিকানা!
                      ২
     আমি ভালোবাসি নির্জীব-নিসার মরুর-
         রুক্ষ্ণ-উষ্ণ-চির আলোক পোড়া-
             শতকোটি বালুকণাকে-
                      ৩
        কোথায় হারালে দোয়েল, তুমি!
           চারদিকে আজ একি মিছিল-
            ব্যবচ্ছেদকৃত মৃতদেহীর!
                      ৪
    আমার হাতে কেন আজ সিগারেটের
                 জ্বলন্ত আভা-
       কেন সে গোলাপ গেল শুকিয়ে!
                      ৫
             একি হাহাকার ধ্বনি-
       একি অনুভূতিহীন মায়ার জগত-
        অক্টোপাসের অষ্টচক্রে আবদ্ধ!
                      ৬
   অনুভুতিগুলো কেন আজ ছন্দহীন-নিরস-
           অস্তিত্ত্ব আছে কি আমার?
                      ৭
            কি আনন্দ উষ্ণতায়!
           শীতলতা নয় কি গন্তব্য!
                      ৮
            কেন তুমি হারালে, মা?
        বিন্দু দিয়ে সপ্ত সিন্ধু গড়ব এখন!
                      ৯
       আমার আপনজন আপনার ভূমি-
       যোগ্য ধরার ধন্য সন্তান হউক!
                      ১০
            পেটে কি পড়েছে ভাত?
                আজ সকালে?
            কোথায় ঘুমাব আজ রাতে?
    নাকি, যাব একাকী নিশীথে টানবাজারে!