***সায়েরী-৪৬***
বিজয় ঢঙ্কা বাজলে যদি, যুদ্ধের হতো শেষ অবসান-
মৌনতাতেই লুক্‌য়ে যদি, থাকত প্রিয়া প্রেম অভিমান-
এক রাশেতে হয় কি কভু সমাধান সব যুগ রহস্যের-
এক হাসিতে কেমনে ভাবছো, করবে আমার তিয়াস সাধন!


                  ***সায়েরী-৪৭***
তুমি আঁখি মুদলে পরেই- ভাবো, ‘হার্‌য়ে যাবে এ প্রেম’!
আরেক নারী বন্ধু হলেই ভাবো যদি, আমি হারলেম।
মহাভুল ঐ করলে তুমি যদিও কেউ নয় গো সীতা-
হীরকতুল্য ইহার সাথে, তুল্য ইহার বিশুদ্ধ হেম।


                  ***সায়েরী-৪৮***
আঁষটে স্বার্থ উগলে আসে প্রেম নামের যে মুখোশ ফাঁকে-
কাজ কি সখী - নাটক রচে; সে ‘প্রেমের মিথ রাজ্য’ থেকে!
তোমার বন্ধু এইতো আমি, চাওয়া পাওয়ার হলো অব্‌সান,
কান্না জলে সিক্ত করো, প্রেমিক তুমি ভাববে যাকে!


                  ***সায়েরী-৪৯***
চুপটি করে থেকেই যদি, তুমি হও এ মনের আড়াল;
প্রেমী আমি নইতো তোমার! আমার তুল্য কামুক চাঁড়াল!
চোখের দেখাই সব যদি হয়- ‘হিমশীতল এ জগত ললাট’!
অদেখা ঐ জগত টানেই, জন্মে ‘অনন্ত্‌ আকাশ-পাতাল’!


                  ***সায়েরী-৫০***
মনটা আমার ছিন্‌য়ে প্রিয়ো, ভাবছো এবার করলে কি এ-
ভাবছো, কেনো পড়বে শিকল-কি হবে আর প্রেমিক দিয়ে!
তোমার প্রেমের যোগ্য যে নয়- তার লাগি কেন বিরস বদন?
আমায় ধন্যি করো না ক্যান- জলপী পাতার মালা নিয়ে।


****
স্বরবৃত্তে ৪-৪-৪-৪ এ পড়ুন!
ছন্দের খাতিরে দমের কম্‌বেশি করে পড়লে মাত্রা ঠিক ধরা যাবে!
****